এইচএসসির ফলাফল যেভাবে তৈরি করা হবে


admin প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৩, ২০২৪, ১২:৪২ অপরাহ্ন /
এইচএসসির ফলাফল  যেভাবে তৈরি করা  হবে

কোটা সংস্কার আন্দোলন ঘিরে এইচএসসি ও সমমানের ছয়টি পরীক্ষা বাতিল করা হয়। এসব পরীক্ষার ফল তৈরি করা হবে সাবজেক্ট ম্যাপিং পদ্ধতিতে। এ জন্য পরীক্ষার্থীদের প্রয়োজনীয় কিছু তথ্য ও কাগজপত্র সংগ্রহ করছে শিক্ষা বোর্ড।

বোর্ড কর্মকর্তারা জানান, বাতিল হওয়া ছয়টি বিষয়ের মূল্যায়নের ক্ষেত্রে জেএসসি ও এসএসসি পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং করা হবে। এ ক্ষেত্রে জেএসসির ২৫ ও এসএসসির ৭৫ নম্বরের সমন্বয়ে চলতি বছরের এইচএসসি পরীক্ষার ফল তৈরি হবে।

বোর্ড সূত্রে আরও জানা যায়, শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকরা এ প্রস্তাব করেছেন।

জানা গেছে, গত সপ্তাহে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির পক্ষ থেকে ফল প্রকাশ সংক্রান্ত প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। প্রস্তাবটি যাচাই-বাছাই চলছে। শিগগির এ বিষয়ে সিদ্ধান্ত দেবে মন্ত্রণালয়।

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সংবাদমাধ্যমকে বলেন, ‘এইচএসসির ফল কীভাবে দেয়া হবে সে সংক্রান্ত একটি প্রস্তাব গত সপ্তাহে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে৷ প্রস্তাব অনুমোদনের আগে এ বিষয়ে কোনো কথা বলতে চাচ্ছি না। কেননা, প্রস্তাব অনুমোদন না হলে পরবর্তী সময়ে বিষয়টি নিয়ে জটিলতা তৈরি হতে পারে।’

গত ৩০ জুন এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। এতে পরীক্ষার্থী ছিলেন ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। প্রথম দফায় প্রকাশিত রুটিন অনুযায়ী ৮ দিন পরীক্ষা হওয়ার পর কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট পরিস্থিতিতে ১৮ জুলাইয়ের সব পরীক্ষা স্থগিত করা হয়। এরপর আরও তিন দফায়জ পরীক্ষা স্থগিত করে সরকার।

স্টাফ রিপোর্টার
মোঃ মাসুম।