লালমনিরহাট পৌরসভার ২০২৪-২০২৫ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট ঘোষণা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত


admin প্রকাশের সময় : জুলাই ১৪, ২০২৪, ৪:১৫ পূর্বাহ্ন /
লালমনিরহাট পৌরসভার ২০২৪-২০২৫ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট ঘোষণা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত

লালমনিরহাটে “শেখ হাসিনার মূলনীতি, গ্রাম শহরের উন্নতি” স্লোগান নিয়ে লালমনিরহাট পৌরসভার ২০২৪-২০২৫ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট ঘোষণা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৩ জুলাই) সকার ১০টায় লালমনিরহাট পৌর শপিং কমপ্লেক্স এর ৩য় তলায় লালমনিরহাট পৌরসভার আয়োজনে এ প্রস্তাবিত বাজেট ঘোষণা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

উন্মুক্ত বাজেট উপস্থাপন করেন লালমনিরহাট পৌরসভার মেয়র মোঃ রেজাউল করিম স্বপন। উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন বৈশাখী টেলিভিশন প্রতিনিধি তৌহিদুর রহমান লিটন, একুশে টেলিভিশন প্রতিনিধি গোকুল রায়, দৈনিক যুগের আলো প্রতিনিধি আহমেদুর রহমান মুকুল, দৈনিক ভোরের কাগজ প্রতিনিধি জাহাঙ্গীর আলম শাহীন, দৈনিক আমার সংবাদ প্রতিনিধি মহসীন ইসলাম শাওন, সাপ্তাহিক আলোর মনি পত্রিকার সম্পাদক মোঃ মাসুদ রানা রাশেদ, একাত্তর টেলিভিশন প্রতিনিধি উত্তম কুমার রায়, এশিয়ান টেলিভিশন প্রতিনিধি নিয়ন দুলাল, দৈনিক প্রতিদিনের সংবাদ প্রতিনিধি জিন্নাতুল ইসলাম জিন্না, দি ডেইলী ব্যানার প্রতিনিধি এস এম জিয়া, দেশ টিভি প্রতিনিধি জামাল বাদশা, দৈনিক আজকের গোয়েন্দা সংবাদ প্রতিনিধি রাওফুল বরাত বাঁধন ঢালী প্রমুখ। এ সময় লালমনিরহাট পৌরসভার ১নং ওয়ার্ডের কাউন্সিলর মোকলেছুর রহমান মুকুল, ২নং ওয়ার্ডের কাউন্সিলর রাশেদুল হাসান রাশেদ, ৩নং ওয়ার্ডের কাউন্সিলর কিসমত আলী, ৪নং ওয়ার্ডের কাউন্সিলর আজিজুর রহমান তুহিন, ৫নং ওয়ার্ডের কাউন্সিলর আব্দুস সালাম, ৬নং ওয়ার্ডের কাউন্সিলর আব্দুস ছালাম, ৭নং ওয়ার্ডের কাউন্সিলর সোহেল রানা, ৮নং ওয়ার্ডের কাউন্সিলর নুরুল ইসলাম, ৯নং ওয়ার্ডের কাউন্সিলর রবিউল ইসলাম এবং ১, ২, ৩নং ওয়ার্ডের কাউন্সিলর মিসেস বিউটি রহমান, ৪, ৫, ৬নং ওয়ার্ডের কাউন্সিলর সুজাতা বেগম, ৭, ৮, ৯নং ওয়ার্ডের কাউন্সিলর ফাতেমা বেগমসহ লালমনিরহাট পৌরসভার সকল কর্মকর্তা-কর্মচারীবৃন্দ,স্থানীয় সাংবাদিকবৃন্দ ও সুধীবৃন্দ উপস্থিত ছিলেন। সঞ্চালক লালমনিরহাট পৌরসভার হিসাব রক্ষক শফিকুল ইসলাম পাটোয়ারী বাবু।

লালমনিরহাট পৌরসভার মেয়র মোঃ রেজাউল করিম স্বপন বলেন, লালমনিরহাট পৌরসভায় ৪৮কোটি ৭৮লক্ষ ৫শত ১১টাকার বাজেট ঘোষণা। লালমনিরহাট পৌরসভাকে একটি আধুনিক, পরিচ্ছন্ন ও জনকল্যানমুখী স্মার্ট পৌরসভা রুপান্তরের লক্ষ্যে ২০২৪-২০২৫ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে পৌরসভার মোট আয় ধরা হয়েছে ৪৮,৭৮,২৩,৫১১/- টাকা, এর মধ্যে রয়েছে রাজস্ব আয় ১৩,৪৪,৯৫,৭০৮/- টাকা, পানি শাখা হতে আয় ৬৩,৩০,৩৫৬/- টাকা, উন্নয়ন বাস্তবায়ন খাতে প্রাপ্তি ৩৪,৬৯,৯৭,৪৪৭/- টাকা। উক্ত বাজেটে ব্যয় ধরা হয়েছে ৪৭,০০,৯০,০০০/- টাকা এবং প্রস্তাবিত উদ্বৃত্ত ধরা হয়েছে ১,৭৭,৩৩,৫১১/- টাকা।

মতবিনিময় সভায় পৌর মেয়র তার বক্তব্যে বলেন, এবারের বাজেটে জনগণের উপর কোনরুপ কর বৃদ্ধি না করেই জনকল্যানমুখী বাজেট করা হয়েছে। উক্ত বাজেট বাস্তবায়ন হলে আমরা আমাদের পৌর এলাকাকে পরিচ্ছন্ন, স্মার্ট ও উন্নত অবকাঠামো সমৃদ্ধ পৌরসভা গঠনে একধাপ এগিয়ে যাবে।

তিনি উল্লেখযোগ্যভাবে মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, বিতর্ক প্রতিযোগীতা, বিনামূল্যে চিকিৎসা ক্যাম্প, মশক নিধন, বেওয়ারিশ লাশ দাফন, বৃক্ষরোপণ, ক্লাব ও ধর্মীয় প্রতিষ্ঠানে আর্থিক অনুদান, খেলাধুলা ও সাংস্কৃতি, বিভিন্ন জাতীয় দিবস উদযাপন, মাদক/তামাক জাতীয় দ্রব্য নিয়ন্ত্রণ, রাস্তাঘাট ও রোড ডিভাইডার সৌন্দর্য বর্ধন, কঠিন ও পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা খাতে উল্লেখযোগ্য অর্থ বরাদ্দ রেখেছেন। বিশেষ করে শহরের প্রধান প্রধান রাস্তা সহ গোলীর রাস্তা, ড্রেন মেরামত ও সংস্কার খাতে ২৭ কোটি টাকা বরাদ্দ রেখেছেন। এছাড়া তিনি আধুনিক বহুতল বিশিষ্ট পৌর ভবন নির্মাণে প্রায় ৫ কোটি টাকা কাজ বাস্তবায়ন প্রক্রিয়াধীন চূড়ান্ত রয়েছে।

উল্লেখ্য যে, লালমনিরহাট পৌরসভার ২০২৩-২০২৪ অর্থ বছরে উল্লেখযোগ্য কর্মকান্ডসমূহ- জনসেবা বান্ধব কল্যাণকর পৌরসভা গঠনের প্রয়াস। আধুনিক বহুতল পৌর ভবন নির্মাণের দরপত্র আহ্বান। যানজট নিরসনে ঢাকা স্ট্যান্ডকে কেন্দ্রীয় বাসস্ট্যান্ডে স্থানান্তর। পৌর এলাকার রাস্তাঘাট, ড্রেনসহ অবকাঠামো উন্নয়ন ও মেরামতের জন্য ৩৫কোটি টাকার দরপত্র চূড়ান্ত করণ। পৌরসভা কার্যালয়ে হেল্প ডেস্ক চালুকরণ। পানি নিষ্কাশনের জন্য মাস্টার ড্রেনসমূহ শুষ্ক মৌসুমে পরিষ্কারকরণ। বাড়ি বাড়ি গৃহস্থালী বা ভ্যান গাড়ীতে সংগ্রহের ব্যবস্থা চালুকরণ। নির্মানাধীন আধুনিক কসাইখানা (প্রায় ১০ কোটি টাকা ব্যয়)। বহুতল বিশিষ্ট স্টাফ কোয়াটার (প্রায় ১৫ কোটি টাকা ব্যয়ে, ৪৮ টি ফুাট)। ৫টি থ্রি হুইলার মটোরাইজড গার্বেজ ভ্যানের মাধ্যমে সংকীর্ণ রাস্তা হতে বর্জ্য সংগ্রহ। বাসা, বাড়ি ও দোকান সমূহে ময়লা ফেলার জন্য বিনামূল্যে ৩,৫০০ কমলা ও সবুজ রং এর ডাস্টবিন বিতরণ। শহরের গুরুত্বপূর্ণ স্থানসমূহে ময়লা ফেলার জন্য প্লাস্টিকের বড় ৪৩০টি (১২০লি.) ডাস্টবিন স্থাপন। স্যানিটারী ল্যান্ডফিলের মাধ্যমে আধুনিক পদ্ধতিতে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম বাস্তবায়ন। ভেকুট্যাগ গাড়ীর মাধ্যমে বাসা/ব্যবসা-প্রতিষ্ঠান হতে মানব বর্জ্য সংগ্রহ ব্যবস্থা করণ। কবরস্থান-শ্মশান উন্নয়নের জন্য পরিকল্পিতভাবে রাস্তা নির্মাণ, লাইটিং এর ব্যবস্থা, নিয়মিত আগাছা পরিষ্কার ও বৃক্ষরোপণ। পৌর এলাকায় বস্তি সমূহের রাস্তাঘাট, ড্রেন, আধুনিক গণশৌচাগার, বিশুদ্ধ পানির ব্যবস্থা করণ। উন্নতমানের অ্যাম্বুলেন্স দিয়ে রোগী পরিবহনের জন্য অ্যাম্বুলেন্স সেবা চলমান রাখা। বিনামূল্যে লাশবাহী গাড়ির ব্যবস্থা চলমান রাখা। পৌর এলাকার প্রবেশধার, রাস্তা সমূহ এবং গুরুত্বপূর্ণ স্থানে ফুল গাছ লাগানো সহ সৌন্দর্য বর্ধনের কার্যক্রম চলমান রাখা। মেধাবী, দরিদ্র শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি প্রদান ব্যবস্থা চলমান রাখা (পালস্ সহ)। দরিদ্র জনগণ ও অসুস্থ রোগীর আর্থিক সহায়তা প্রদান। পৌরসভার তত্ত্বাবধানে স্কুল পর্যায়ে বিষয়ভিত্তিক বিতর্ক প্রতিযোগিতা আয়োজন। দীর্ঘদিনের পৌরসভার সমুদয় বকেয়া বিদ্যুৎ বিল পরিশোধ করে চলতি নিয়মিত পরিশোধ। পৌর কর্মকর্তা কর্মচারীদের বেতন-ভাতা নিয়মিত পরিশোধের ব্যবস্থা করণ। অগ্নি নির্বাপণ ব্যবস্থা শক্তিশালী করণের জন্য বিভিন্ন স্থানে ‘ওয়াটার পয়েন্টে’ স্থাপনের পরিকল্পনা প্রণয়ন। সড়কবাতির সংখ্যা তিন গুণ করে ৪৫০০ এ বৃদ্ধি করণ। প্রতিটি বিলের বিপরীতে মিটার স্থাপন। ভৌতিক বিদ্যুৎ বিল এড়ানোর লক্ষ্যে পুরাতন সকল গাড়ি মেরামত ও সংস্কার করে জনগণের সেবায় ব্যবহার করা। যানজট নিরসনে পৌর যানবাহন নিয়ন্ত্রণ কর্মী নিয়োগ করা। বকেয়া পৌর কর ও পানির বিল আদায়ে আলোচনা এবং ওয়ার্ড পর্যায়ে কর আদায় ক্যাম্পেইন ও সচেতনতা বৃদ্ধি কার্যক্রম গ্রহণ। বিকাশের মাধ্যমে পানির বিল প্রদানের সুযোগ তৈরী। বিভিন্ন খেলার মাঠ সংস্কার, খেলার সামগ্রী বিতরণ ও মেয়র ফুটবল কাপের প্রবর্তন। Water Aid এর সহায়তায় ২টি আধুনিক, দৃষ্টিনন্দন ও মহিলাদের জন্য বিশেষ সুবিধা সম্বলিত টয়লেট নির্মাণ। দৃষ্টিনন্দন ফুটপাথ, রোড ডিভাইডার ও সড়ক বাতি স্থাপন। ঐতিহ্যবাহী নবাবেরহাটে আধুনিক নির্মাণাধীন সেড ঘর ও মার্কেট।

 

সাঈদ হাসান পাটগ্রাম উপজেলা প্রতিনিধি