চিকেন আফগানি কাবাব!


admin প্রকাশের সময় : জানুয়ারী ৬, ২০২৪, ২:২৯ পূর্বাহ্ন /
চিকেন আফগানি কাবাব!

আফগানেরা সাধারণত রেস্টুরেন্টে খাওয়া দাওয়া করেন না। বাড়িতেই তৈরি করেন নানারকম খাবার। বিশেষ রন্ধনশৈলীর জন্য তাদের সুনাম রয়েছে। আপনার থার্টি ফাস্টের খাবারের তালিকায় রাখতে পারেন চিকেন আফগানি কাবাব। রইলো রেসিপি।

উপকরণ: ৫০০ গ্রাম চিকেন ( ছোট করে পিস করা), হলুদগুঁড়া, গোলমরিচের গুঁড়া, গরম মশলাগুঁড়া, কয়েকটা আমন্ড, কাঁচা মরিচ, পরিমাণ মতো পানি, টক দই, আদাবাটা, রসুনবাটা, লবণ (পরিমাণ মতো), ফ্রেশ ক্রিম, কসৌরি মেথি, সাদা তেল, গলানো মাখন।

প্রণালী: চিকেন লেগ পিসগুলো পানিতে ভালো ভাবে ধুয়ে পরিষ্কার করে নিন। এরপর ছুরি দিয়ে মাংসের গায়ে একটু করে চিরে দেবেন। আমন্ড পানিতে ভিজিয়ে রেখে খোসা ছাড়িয়ে রাখুন। মিক্সিতে আমন্ড, কাঁচা মরিচ আর সামান্য পানি দিয়ে পেস্ট করে নিন। এবার একটা বড় বাটিতে টক দই, আদাবাটা, রসুনবাটা, হলুদগুঁড়া, গোলমরিচগুঁড়া, গরম মশলাগুঁডা, আমন্ড- কাঁচা মরিচ পেস্ট, ফ্রেশ ক্রিম, কসৌরি মেথি, লবণ এবং অল্প সাদা তেল একসঙ্গে মেরিনেট করে নিন। মেরিনেট করা চিকেনের পিসগুলোয় মশলার এই মিশ্রণটি মাখিয়ে তিন ঘণ্টা ফ্রিজে রাখুন। এবার তাওয়ায় ঘি ব্রাশ করে ঢাকা দিয়ে এপিঠ-ওপিঠ ভাজতে হবে। মাঝেমধ্যে মাখন ব্রাশ করে দিন মাংসের পিস গুলোর গায়ে।

২৫০ ডিগ্রি সেলসিয়াসে মাইক্রোওয়েভ প্রি-হিট করে রাখতে হবে। মাইক্রোওয়েভ গ্রিলের উপর মশলা মাখানো লেগ পিসগুলো ট্রেতে পাশাপাশি সাজিয়ে প্রি-হিট করা ওভেনে দিন। প্রথম দিকে ২-৩ বার ২৫০ ডিগ্রি সেলসিয়াসে রোস্ট করে নিন। ১০ মিনিট পর পর ট্রে বের করে চিকেনগুলো উল্টে পাল্টে দেবেন। মাঝে মাঝে মাংসের গায়ে মাখন ব্রাশ করে দিতে হবে। শেষ দিকে তাপমাত্রা কমিয়ে ২০০ ডিগ্রি সেলসিয়াসে রোস্ট করুন। যতক্ষণ না চিকেন ভালো ভাবে রান্না হচ্ছে ততক্ষণ একই তাপমাত্রায় রাখুন। চিকেনের গায়ে পোড়া পোড়া দাগ হয়ে এলে ওভেন বন্ধ করে দিন। পুদিনা চাটনির সঙ্গে পরিবেশন করতে পারেন এই কাবাব।