বৃষ্টি বাধায় বন্ধ খেলা


admin প্রকাশের সময় : ডিসেম্বর ২৯, ২০২৩, ৭:৫৫ পূর্বাহ্ন /
বৃষ্টি বাধায় বন্ধ খেলা

সংক্ষিপ্ত স্কোর
নিউ জিল্যান্ড: ৭২/২ (১১ ওভার)

 

বৃষ্টি বাধায় বন্ধ খেলা
ম্যাচের আগের দিনই জানা গিয়েছিল, মাউন্ট মঙ্গানুইতে বৃষ্টি হতে পারে। তাতে নিউ জিল্যান্ড ও বাংলাদেশের মধ্যকার দ্বিতীয় টি-টোয়েন্টি ভেস্তে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ম্যাচের শুরুতে আকাশ পরিস্কার থাকলেও মাঝপথে শুরু হয়েছে বৃষ্টি। ফলে সাময়িক সময়ের জন্য বন্ধ রয়েছে খেলা।

এখন পর্যন্ত নিউ জিল্যান্ডের সংগ্রহ ১১ ওভারে ২ উইকেট হারিয়ে ৭২ রান।  ড্যারিল মিচেল ২৪ বলে ১৮, গ্লেন ফিলিপস ১৪ বলে ৯ অপরাজিত আছেন।

সেইফার্টকে ফিরিয়ে স্বস্তি এনে দিলেন তানজীম
ধীরে ধীরে আগ্রাসী হয়ে উঠেছিলেন টিম সেইফার্ট। তাকে ফেরাতে পারছিলেন না কেউ। ঠিক তখনি তানজীম হাসান সাকিবের আক্রমণ।বিপজ্জনক হয়ে ওঠা টিম সাইফার্টকে ড্রেসিং রুমের পথ দেখালেন এ পেসার। অফ স্টাম্পের বাইরে স্লোয়ার ডেলিভারি খেলতে গিয়ে হাওয়ায় ভাসিয়ে দেন সেইফার্ট। সহজ ক্যাচ নেন নাজমুল হোসেন শান্ত। ৬ চার ও ১ ছক্কায় ২৩ বলে ৪৩ রান করে ফিরলেন সেইফার্ট।

শরিফুলের আঘাত সামলে আগ্রাসী সেইফার্ট
নিউ জিল্যান্ডের শিবিরে প্রথম আঘাত হানেন শরিফুল ইসলাম। তবে তার আঘাত সামলে উঠেছে নিউ জিল্যান্ড। আগ্রাসী ব্যাটিংয়ে দলকে এগিয়ে নিচ্ছেন টিম সেইফার্ট। চার-ছক্কার ফুলঝুরিতে বাংলাদেশী বোলারদের নাজেহাল করে দিচ্ছেন তিনি। এর মধ্যেই ২২ বলে ৪৩ রান সাইফার্টের। তাকে সঙ্গে দিচ্ছেন ড্যারিল মিচেল। শুরুর ধাক্কা সামলে নিয়ন্ত্রণ এগোচ্ছে নিউ জিল্যান্ড।

মাথায় আঘাত পাওয়া সেইফার্টকে রান আউট করেননি শরিফুল
শরিফুলের বলে সোজাসুজি খেলেন ডেরিল মিচেল। নন-স্ট্রাইক প্রান্তে থাকা সেইফার্ট মাথা নিচু করারও সুযোগ পাননি। বল লাগে তার হেলমেটে। ততক্ষণে তিনি দাগ ছেড়ে বেরিয়ে গেছেন। পরিষ্কার আউটের সুযোগ পেয়েও করেননি শরিফুল। বল স্ট্যাম্পের দিকে ছুঁড়তে যেয়েও ছোড়েননি।

প্রথম ওভারেই শরিফুলের আঘাত
আজ প্রথম ওভারে মেহেদী সাফল্য পাননি। তবে শরীফুল এসেই সেই আক্ষেপ দূর করলেন। তার করা অফ স্টাম্পের বাইরের বলে ড্রাইভ করেছিলেন ফিন অ্যালেন, এক্সট্রা কাভারে দুর্দান্ত ক্যাচ নিয়েছেন রিশাদ হোসেন। ৯ রানে প্রথম উইকেট হারিয়েছে নিউজিল্যান্ড। এ নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে এ নিয়ে পঞ্চম বার অ্যালেনকে আউট করলেন শরীফুল।

বাংলাদেশ একাদশে এক পরিবর্তন
এক পরিবর্তন নিয়ে দ্বিতীয় ম্যাচে নেমেছে বাংলাদেশ। লিটন কুমার দাসের চোটে একাদশে জায়গা পেলেন শামীম হোসেন। বাংলাদেশ দলে পরিবর্তন এই একটিই। লিটন না থাকায় এই ম্যাচে উইকেট কিপিংয়ের দায়িত্ব সামলাবেন রনি তালুকদার।

বাংলাদেশ একাদশ: সৌম্য সরকার, রনি তালুকদার, নাজমুল হোসেন শান্ত, শামীম হোসেন, তাওহিদ হৃদয়, আফিফ হোসেন, শেখ মেহেদি হাসান, তানজিম হাসান সাকিব, শরিফুল ইসলাম, রিশাদ হোসেন, মুস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ড একাদশ: মিচেল স্যান্টনার (অধিনায়ক), টিম সেইফার্ট, ফিন অ্যালেন, ড্যারিল মিচেল, গ্লেন ফিলিপস, মার্ক চ্যাপম্যান, জিমি নিশাম, বেন সিয়ার্স, অ্যাডাম মিলনে, ইশ সোধি ও টিম সাউদি।

নেই লিটন
হ্যামস্ট্রিংয়ের চোটে ছিটকে গেছেন লিটন দাস। নিউ জিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে এই উইকেটরক্ষক ব্যাটারকে ছাড়া খেলতে নামবে বাংলাদেশ। তার বদলি হিসেবে নেওয়া হয়েছে শামীম হোসেনকে। তবে কিপিং করবেন রনি তালুকদার।

মাউন্ট মঙ্গানুইয়ে শুক্রবার (২৯ ডিসেম্বর) দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে কিউইদের মুখোমুখি বাংলাদেশ। এই ম্যাচ জিতলেই বাংলাদেশের সিরিজ নিশ্চিত হবে। গুরুত্বপূর্ণ এই ম্যাচে লিটনকে না পাওয়া সফরকারীদের জন্য বড় ধাক্কা।

টস
টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। শুক্রবার (২৮ ডিসেম্বর) মাউন্ট মঙ্গানুইয়ের বে ওভালে বাংলাদেশ সময় দুপুর ১২টা ১০ মিনিটে ম্যাচটি শুরু হবে।

সিরিজ জয়ের হাতছানি
এর আগে কখনো নিউ জিল্যান্ডের মাটিতে তাদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিততে পারেনি বাংলাদেশ। এবার সেই সম্ভাবনার সামনে দাঁড়িয়ে নাজমুল হোসেন শান্তর দল। নেপিয়ারে সিরিজের প্রথম ম্যাচ জিতে এগিয়ে গেছে তারা। মাউন্ট মঙ্গানুইয়ে বাকি দুই ম্যাচের একটি জিতলেই সিরিজ নিজেদের করে নেবে সফরকারীরা।

নেপিয়ারে সবশেষ দুই ম্যাচে একটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি জয়ের সুখস্মৃতি তাদের সঙ্গী। এছাড়া মাউন্ট মঙ্গানুইয়ে গত বছর টেস্ট জয়ের অভিজ্ঞতাও আছে বাংলাদেশের। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টিতে জয়ের প্রধানতম মূল মন্ত্র হলো ফিয়ারলেস ক্রিকেট, ভয়ডর-হীন ক্রিকেট। বলে-ব্যাটে প্রথম টি-টোয়েন্টিতে এই প্রক্রিয়াতেই বিশ্বের অন্যতম সেরা দলকে ৫ উইকেটের ব্যবধানে হারাতে পেরেছে নাজমুল হোসেন শান্তর দল।