মালয়েশিয়ায় কারাভোগকারী বিদেশি কর্মীদের কাজের সুযোগ দিতে চায় সরকার


admin প্রকাশের সময় : নভেম্বর ১৫, ২০২৩, ৭:০৮ পূর্বাহ্ন /
মালয়েশিয়ায় কারাভোগকারী বিদেশি কর্মীদের কাজের সুযোগ দিতে চায় সরকার

মালয়েশিয়া সরকার দেশটিতে শ্রমিক ঘাটতি পূরণে কারাগারে সাজাভোগ শেষ হওয়া বিদেশি কর্মীদের কাজের সুযোগ দিতে চায়।  

সোমবার (৩০ অক্টোবর) সংসদে মানবসম্পদমন্ত্রী ভি শিবকুমার বলেছেন, সাজা শেষ হওয়া অভিবাসীরা, বিশেষ করে যারা ছোটখাটো অপরাধের জন্য সাজা ভোগ করেছেন, তারা এখন কাজ করতে সক্ষম।

তিনি বলেন, আমরা বিদেশি শ্রমিকদের প্রতিস্থাপনের জন্য তাদের কাজে লাগাতে পারি। এক্ষেত্রে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় তাদের সামাজিক নিরাপত্তা সংস্থার (সকসো) মাধ্যমে বিভিন্ন প্রশিক্ষণ দেওয়া যেতে পারে। 

 সংসদে একটি সম্পূরক প্রশ্নে জানতে চাওয়া হয় যে, সরকার সাজা শেষ হওয়া বিদেশি কর্মীদের কাজের সুযোগ দিতে নিয়োগকর্তা এবং কারাগারের মধ্যে সহায়ক হওয়ার পরিকল্পনা করছে কি না? 

জবাবে মন্ত্রী বলেন, ইতোমধ্যে সাজা শেষ হওয়া অনেক বিদেশি শ্রমিককে পুনারায় কাজের সুযোগ দেওয়া হয়েছে। জেলখানায় বন্দিদের প্রশিক্ষণ দেওয়া হয়। যখন তারা বেরিয়ে আসে, তারা কাজে যোগ দিতে পারে।

এদিকে, মালয়েশিয়ায় বিদেশি শ্রমিকের সংখ্যা বিষয়ে এক প্রশ্নের জবাবে শিবকুমার বলেছেন, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মোট ২৭ লাখ ৩০ হাজার ১৫৩ বিদেশি শ্রমিক ছিল। তাদের মধ্যে ১৮ লাখ ৩০ হাজার ৮২৮ জন সক্রিয় অস্থায়ী ভিসাধারী, ১ লাখ ৫২ হাজার ১৫৮ জনের ভিসা প্রক্রিয়াধীন, যারা এখনও মালয়েশিয়ায় প্রবেশ করতে পারেনি এবং ৭ লাখ ৪৭ হাজার ১৬৭ জন অবৈধ অভিবাসীকে ওয়ার্কফোর্স রিক্যালিব্রেশন প্রোগ্রাম ২.০ এর অধীনে নিবন্ধন দেওয়া হয়েছে।